মা’যুর ব্যক্তির অপারগতা দূর হয়ে গেলে পুনরায় হজ্জ করা সম্পর্কিত বিধান

by | Aug 11, 2024 | Fatwa Bank, Haj & Umrah | 0 comments

ফাতওয়া নং: ৪১৯৬

জিজ্ঞাসা: জনৈক ব্যক্তি অন্ধ হওয়ায় নিজে হজ্জ করতে অক্ষম। তাই তিনি বদলী হজ্জ করিয়েছেন। এরপর চিকিৎসার মাধ্যমে আল্লাহর ফযলে তার অন্ধত্ব দূর হয়ে যায়। তিনি দৃষ্টিশক্তি ফিরে পান। এ অবস্থায় কি তাকে পুনরায় হজ্জ করতে হবে?

সামাধান: উক্ত ব্যক্তি যদি অন্ধত্ব দূর হয়ে দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার ব্যাপারে নিরাশ হয়ে বদলী হজ্জ করিয়ে থাকেন, তাহলে তাকে আর হজ্জ করতে হবে না। অন্যথায় করতে হবে।

প্রমাণ: ফাতাওয়া শামী:

تقبل النيابة عند العجز فقط لكن بشرط دوام العجز الى الموت لانه فرض العمرحتى تلزم الاعادة بزوال العذر … هذا اي اشراط دوام العجز الى الموت اذا كان العجز كالحبس والمرض يرجى زواله اي يمكن وان لم يكن كذالك كالعمي والزمانة  سقط الفرض بحج الغير عنه فلا اعادة مطلقا سواء استمر به ذلك العذر ام لا.

وفي رد المحتار: تحت قوله: فلا اعادة:… انه لا فرق بين مايرجى زواله وغيره في لزوم الاعادة بعد زواله وعليه مشى في الفتح قال في البحروليس بصحيح، بل الحق التفصيل كما صرح به في المحيط والخانية والمعراج، واقره في النهر وتبعه المصنف وحققه في الشرنبلالية ونقل التصريح به عن كافي النسفي. ৪:১৭—১৯: كتاب الحج: باب الحج عن الغير. مطبوعة: اشرفيه.

আরও দেখুন: আল—বাহরুর রায়িক: ৩:১০৮থানভী; ফাতাওয়া খানিয়া: ৭:১৮৭—১৮৮যাকারিয়া মাআ হিন্দিয়া; ফাতাওয়ারহীমিয়া: ৮:১২০যাকারিয়া; ফাতাওয়া মাহমুদিয়া: ১০:৪২০আশরাফিয়া; মুআল্লিমুল হুজ্জাজ: ২৮৮ থানভী।