মক্কায় অবস্থানরত কাউকে দিয়ে বদলী হজ্জ করানো

by | Aug 11, 2024 | Fatwa Bank, Haj & Umrah | 0 comments

ফাতওয়া নং: ৪১৯২

প্রশ্ন: মারূফ সাহেব বার্ধক্যজনিত কারণে নিজে হজ্জ করতে সক্ষম নন। তাই বদলী হজ্জ করানোর ইচ্ছে করেছেন। তার এক বন্ধু বর্তমানে মক্কাতে আছেন। তাকে দিয়ে তিনি বদলী হজ্জ করাতে পারবেন কিনা? করাতে পারলে তার বন্ধুকে দেশে থেকে হজ্জ করলে যতো টাকা খরচ হয়, ততো টাকা দিতে হবে কিনা?

উত্তর: মারূফ সাহেব যদি প্রকৃতপক্ষেই হজ্জ করতে শারীরিকভাবে অক্ষম হয়ে যান, ভবিষ্যতেও সক্ষম হওয়ার কোন সম্ভাবনা না থাকে, তাহলে মক্কায় অবস্থানরত বন্ধু দ্বারা তিনি বদলী হজ্জ করাতে পারবেন। এক্ষেত্রে মক্কা  থেকে হজ্জ করতে যা খরচ হবে, তা প্রদান করবেন। এর বেশী নয়। তবে যদি নিজ দেশ থেকে বদলী হজ্জে পাঠানোর সক্ষমতা তার থাকে, তাহলে মক্কা থেকে করালে মাকরূহ হবে।

প্রমাণ: ফাতাওয়া শামী:

قوله: خرج المكلف: اما اذا لم … لان الواجب عليه الحج من بلده الذي سكنه، وفي موضع أخر: تحت قوله: فالأمر عليه: اي الشأن مبني على فسره اي عينه فإن فسر المال يحج عنه حيث يبلغ وان فسر المكان يحج عنه منه.৪:২৬—২৭: كتاب الحج: باب الحج عن الغير، مطبوعة: سعيد كمبني.

আহসানুল ফাতাওয়া: ৪/৫১৯ থানভী

احسن الفتاوى میں ہیں: ৪:৫১৯ : اگر زنده معذور كى امر سے يا مرده كى وصيت سے حج بدل كيا جارها هو تو موصى يا أمر كى وطن سےحج كرنا ضرورى هے، … اگر موصى يا أمر نے  خود کوئى جگه يا كچھ مال  متعين كرديا هو تو  وهيں سے كيا جائى، اگر چه مكه هى سےهو، مگر صاحب استطاعت  كى لئے ايسا كرنا  مكروه هے،

আরও দেখুন: ফাতাওয়া আলমগীরী: ১/৩২৩ যাকারিয়া; আল—বাহরুর রায়িক: ৩/১১১—১১৩ থানভী; খুলাসাতুল ফাতাওয়া: ১/২৭৮ রশীদিয়া; ইমদাদুল আহকাম: ৩/১৯৩ যাকারিয়া।