পীরকে ‘গাওসুল আজম’উপাধি দেওয়ার হুকুম কী?  

by | Aug 31, 2024 | Fatwa Bank, Fiqh | 0 comments

          

প্রশ্ন: অনেক পীরের অতি ভক্ত মুরিদদেরকে দেখা যায় স্বীয় পীরকে ‘গাওসুল আজম’ উপাধি দিয়ে থাকেন। অপরদিকে একজন আলেম এ সম্পর্কে তার এক বয়ানে বলেছেন, কোনো মানুষকে ‘গাওসুল আজম’ বলা শরী‘আতে নিষিদ্ধ, শিরক ও হারাম। এই একটি কথাই মানুষকে জাহান্নামে নিয়ে যাওয়ার জন্য যথেষ্ট। সুতরাং আমাদের এরূপ কথাবার্তা থেকে বিরত থাকতে হবে। তাই জানার বিষয় হলো, গাওসুল আজম শব্দের মর্ম কী? কোনো পীরকে গাওসুল আজম বলা শরী‘আত সম্মত কি না?

উত্তর: ‘গাওসুল আজম’ শব্দের মর্মার্থ হলো, মহান সাহায্যকারী। আর মহান সাহায্যকারী কোনো মানুষ হতে পারে না। বরং এই মহৎ গুণটি কেবল আল্লাহ তা‘আলার ক্ষেত্রে প্রযোজ্য। অন্য কারো ক্ষেত্রে নয়। তাই মানুষ যত বড়ই হোক না কেন, তাকে এমন গুণের অধিকারী মনে করা আল্লাহ তা‘আলার সাথে তাকে শরীক করার নামান্তর। সুতরাং পীর সাহেবকে ‘গাওসুল আজম’ উপাধিতে ভূষিত করা শরী‘আত সম্মত নয়। বরং শরী‘আত গর্হিত একটি কাজ।

প্রমাণ: ফাতাওয়া আলমগীরী: ২/২৯১

 فی الفتاوی العالمگیریہ : في أصول الصفار سئل عن الخطباء الذين يخطبون على المنابر يوم الجمعة ما قالوا في ألقاب السلاطين العادل الأعظم شاهنشاه الأعظم مالك رقاب الأمم سلطان أرض الله مالك بلاد الله معين خليقة الله هل يجوز على الإطلاق والتحقيق أم لا ؟ قال : لا ؛ لأن بعض ألفاظه كفر وبعضه معصية وكذب ، وأما شاهنشاه فمن خصائص أسماء الله بدون وصف الأعظم، ولا يجوز وصف العباد بذلك، وأما مالك رقاب الأمم، فهو كذب محض، وأما سلطان أرض الله وأخواتها على الإطلاق، فهو كذب محض كذا في التاتارخانية . ২:২৯১ كتاب السير، زكريا .

আরও দেখুন: ফাতাওয়া তাতারখানিয়া: ৭/৩৪৯ মাকতাবা যাকারিয়া; মাজমাউল আনহুর: ১/৬৯০ দারু ইহ্য়াইত তুরাছ; ফাতাওয়া দারুল উলূম: ১৮/৫৩১ মাকতাবা দারুল উলূম দেওবন্দ।