নিজের হালাল সম্পদ না থাকায় অন্যের থেকে ঋণ নিয়ে হজ্জ করলে হবে কি—না?

by | Jul 14, 2024 | Fatwa Bank, Haj & Umrah | 0 comments


ফাতওয়া নং: ৪১৮৪
জিজ্ঞাসা: শহীদ সাহেবের অধিকাংশ সম্পদই অবৈধ। বৈধ—অবৈধ সব সম্পদ এমনভাবে মিশ্রিত যে, একটাকে অপরটা থেকে পৃথক করা সম্ভব নয়। এজন্য তিনি চাচ্ছেন, অন্যজনের বৈধ সম্পদ দ্বারা ঋণ নিয়ে হজ্জ করতে এবং বৈধ—অবৈধ মিশ্রিত সম্পদ দ্বারা ঋণ পরিশোধ করে দিতে। এভাবে হজ্জ করলে তার দায়িত্ব থেকে হজ্জের ফরয আদায় হবে কি? ব্যক্তিগত হালাল সম্পদ দ্বারা হজ্জকারীর মতো সাওয়াব পাবেন কি? আর যদি তিনি নিজের সম্পদ দিয়েই হজ্জ করেন, তা হলে ফরয আদায় হবে কিনা?
সামাধান: খালিস হালাল সম্পদ না থাকলে অন্যের হালাল ও বৈধ সম্পদ থেকে ঋণ নিয়ে হজ্জ সম্পাদন করে পরবতীর্তে স্বীয় হালাল—হারাম মিশ্রিত সম্পদ দিয়ে ঋণ পরিশোধ করলে কিছুটা আশা করা যেতে পারে যে, আল্লাহ তাআলা তার হজ্জ কবুল করবেন। খালেস হালাল সম্পদ না থাকলে এভাবে হজ্জ করা যেতে পারে। তবে শক্তি সামর্থ থাকলে হালাল উপার্জন করে তা দিয়ে হজ্জ করা চাই। আর সরাসরি হালাল—হারাম মিশ্রিত সম্পদ দ্বারা হজ্জ আদায় করলে আল্লাহর নিকট তা কবুল না হলেও তথা সাওয়াব না হলেও হজ্জকারী ফরয হজ্জ আদায়ের শরয়ী দায়িত্ব থেকে মুক্ত হয়ে যাবে।
প্রমাণ: ফাতাওয়া আলমগীরী:
اذا اراد الرجل ان يحج بمال حلال فيه شبهة فانه يستدين للحج ويقضي دينه من ماله كذا في فتاوي قاضيخان في المقطعات الخ. ১:২৮৩: كتاب المناسك. مطبوعة زكريا.
আরও দেখুন: সূরা মায়েদা, আয়াত নং ১০০; মাজমাউয যাওয়ায়িদ: ৩:৪৮১ দারু ইহয়াইত তুরাছ; আল—বাহরুর রায়িক: ২:৫৪১ থানভী; ফাতাওয়া শামী: ২:৫১৯ আশরাফিয়া।