ঋণগ্রস্থ ব্যক্তি হজ্জে যেতে চাইলে ঋণদাতার সম্পর্কে তার করণীয়

by | Aug 11, 2024 | Fatwa Bank, Haj & Umrah | 0 comments

ফাতওয়া নং: ৪১৯৪

প্রশ্ন: জুনাইদ সাহেব জুবাইর সাহেবের কাছে ঋণী। ঋণ পরিশোধের তারিখ হলো ঈদুল আযহার দিন। এ অবস্থায় জুনাইদ সাহেব হজ্জে গেলে জুবাইর সাহেবের কাছে বলে কিংবা ঋণ পরিশোধ করে যেতে হবে কিনা?

উত্তর: জুনাইদ সাহেব যদি হজ্জের যাবতীয় খরচ বহনের পর ঋণ পরিশোধের ক্ষমতা রাখেন, তাহলে উপস্থিত ঋণ পরিশোধ করে যাওয়া জরুরী নয়। সময়মতো ঋণ পরিশোধের ব্যবস্থা করে জুবাইর সাহেবের কাছে বলে গেলেই চলবে। পক্ষান্তরে যদি হজ্জের পর সময়মতো ঋণ পরিশোধের ক্ষমতা না রাখেন, তাহলে তার উপর হজ্জই ফরয হয়নি বিধায় জুবাইর সাহেবকে না বলে যাওয়া তার জন্য উচিত হবে না।

প্রমাণ: ফাতাওয়া আলমগীরী:

واما شرائط وجوبه … ومنها القدرة علي الزاد والراحلة … وتفسير ملك الزاد والراحلة ان يكون له مال فاضل عن حاجته وهو ما سوي مسكنه … وسوي ما يقضي به ديونه: ১:২৮১: كتاب المناسك: الباب الاول في تفسير الحج وفرضيته. مطبوعة: زكريا بكدبو.

ফাতাওয়া রহীমিয়া: ৮/৪৫: যাকারিয়া

فتاوى رحيمية: ৮:৪৫: اگر فى الحال قرض خواهوں كا مطالبه نه هو اور وه بخوشى حج كى لئے جانىے كى اجازت دين يا قرض دار اپنى قرض كا ذمه دار بنادى اور اس پر قرض خواهوں كو اطمينان هوجائى…زكريا.

আরও দেখুন: ফাতাওয়া শামী: ২:৪৬২ সাঈদ কোম্পানী, ৩:৫২৯ আশরাফিয়া;  বাদায়ি’উস সানায়ি’: ২:২৯৭ থানভী; ফাতাওয়া রহীমিয়া: ৮:৩৩ যাকারিয়া।