আশুরার দিন ভালো খাবারের ব্যবস্থা করার হুকুম

by | Aug 31, 2024 | Fatwa Bank, Fiqh | 0 comments

            প্রশ্ন: জনৈক ব্যক্তি প্রতিবছর আশুরার দিনে বাড়ীতে ভালো খাবারের আয়োজন করে। ফজিলত বর্ণনা করতে গিয়ে নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর হাদীস দ্বারা দলীল দেন যে, হাদীস শরীফে আছে, ‘যে ব্যক্তি আশুরার দিনে তার পরিবার-পরিজনের জন্য ভালো খাবারের ব্যবস্থা করবে, আল্লাহ তা‘আলা তার জন্য পূর্ণ এক বছরের রিযিকের ব্যবস্থা করবেন।’ উক্ত ব্যক্তির বর্ণিত দলীল সঠিক কি না? তার উক্ত আমল শরী‘আত সম্মত কি না?

উত্তর: হ্যাঁ, আশুরার দিন পরিবারারের জন্য ভালো খাবারের ব্যবস্থা করা ফজিলতময় একটি কাজ। কেননা হাদীস শরীফে বর্ণিত আছে,  من وسّع على عياله يوم عاشوراء وسّع الله عليه سائر سنته অর্থাৎ যে ব্যক্তি আশুরার দিনে পরিবারের জন্য ভালো খাবারের ব্যবস্থা করবে, আল্লাহ তা‘আলা পূর্ণ বছর তার রিযিকের মধ্যে ব্যাপকতা দান করবেন। উল্লেখ্য যে, যদিও বর্ণিত হাদীসের সনদ যয়ীফ-দুর্বল; কিন্তু তা ফজিলতের ক্ষেত্রে আমলযোগ্য। তাই প্রশ্নোক্ত ব্যক্তির কথাটি সঠিক। তবে সুন্নত বা মুস্তাহাব নয়। বরং সাওয়াবের আশায় সুন্নত-মুস্তাহাব বা জরুরী মনে করে আমল করা হলে তা বিদ‘আত হবে, যা পরিহারযোগ্য।

প্রমাণ: ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ— ১৮:৫৩৯—৫৪০

اور فتاوی دار العلوم دیوبند میں ہیں: اس دن کھانے میں وسعت محض اس نیت سے کرنی چاہئے کہ حدیث شریف میں آیا ہے کہ عاشوراءکے دن وسعت رزق  اہل و عیال پر کرنے ‎‏‌‎ سے تمام سال وسعت رزق ہوتی ہے ، اور یہ بھی  ایک امر استحبابی  سمجھ کر کرنا چاہئے، اس کو ضروری نہ سمجھنا چاہئے، کیونکہ امر مستحب کو وجوب کے درجہ میں رسوم وبدعات؛ دار العلوم دیوبند۔ ১৮: ৫৩৯—৫৪০پہنچادینا بھی بدعت ہے ۔ 

আরও দেখুন: ফাতাওয়া শামী—৩:৪৫৭ আশরাফিয়া; হাশিয়াতুত তাহতাবী আলাদ দুর— ১:৪৬০ রশীদিয়া; ফাতাওয়া মাহমূদিয়া— ৩:২৭৪—২৭৫ আশরাফী; ফাতাওয়া কাসেমিয়া— ২:৪৩২ আশরাফী; ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ— ১৮:৫৩৯—৫৪০ দারুল উলূম দেওবন্দ।